শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে ক্ষুদ্র পরিসরে আনন্দ উল্লাসে পালন করছে বৈসাবি উৎসব

খাগড়াছড়িতে ক্ষুদ্র পরিসরে আনন্দ উল্লাসে পালন করছে বৈসাবি উৎসব

বিপ্লব তালুকদার॥ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের পাহাড়ীদের প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব বৈসুক, সাংগ্রাই ও বিজু- এককথায় ‘বৈসাবি উৎসব শুরু হয়েছে। পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে পার্বত্য অঞ্চল খাগড়াছড়িতে করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব মেনে ক্ষুদ্র পরিসরে মাঝেও পাহাড়ীরা আনন্দ উল্লাসে পালন করছে এই বৈসাবি উৎসব। কেননা গতবছর করোনা পরিস্থির কারণে পাহাড়ে এই উৎসব পালন করতে পারেনি।

সোমবার চাকমা সম্প্রদায়দের ফুল বিঝু হয়েছে। ফুল বিঝু ভোরের আলো দেখার সাথে সাথে শিশু-কিশোর, তরুন-তরুনীসহ বিভিন্ন বয়সী আদিবাসীরা বিভিন্ন এলাকা থেকে ফুল সংগ্রহ করে নতুন নতুন রংবে রংঙে পোশাক পরিধান করে চেঙ্গীনদী ও খাগড়াছড়ির বিভিন্ন খালে বৌদ্ধকে স্মরন করে ফুল পানিতে ভাসিয়ে দিয়ে তারা গঙ্গাদেবীর উদেশ্যে পূজা করে। করোনা পরিস্থিতির থেকে নিজেদেরকে রক্ষার্থে, পেছনের অতীত ভুলে গিয়ে উৎসব মুখরতায় পরিবেশে থাকতে পারে জলদেবী কাছে প্রার্থনা করছে। এই ফুল ভাসানোর মধ্যে দিয়ে পুরনো বছরকে বিদায় নতুন বছরকে গ্রহণ করবে শিশু কিশোররা আনন্দ উল্লাসে, নদীতে ¯œান করে ফুল বিজু উদযাপন করেছে।

এই উৎসব তিনদিন ধরে থাকবে চাকমা, মারমা ও ত্রিপুরা আদিবাসীরা উৎসবের প্রথম দিনে ফুল দিয়ে ঘর সাজায়। স্বাস্থ্য বিধি মেনে সামাজিক সাংস্কৃতিক এবং হারিয়ে যাওয়া খেলাধুলার চলছে পাড়ায় পাড়ায়। সীমিত আকারে ও পাহাড়ী পল্লীতে পল্লীতে চলছে উৎসব এবং আনন্দের আয়োজন।

ভাল লাগলে সংবাদটি শেয়ার করুন........

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত... © কর্তৃপক্ষদ্বারা সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |২০২০|
Design & Developed BY CHT Technology