বৃহস্পতিবার, ১৩ Jun ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

ভালো মানের আলোকচিত্রী হতে হলে আনুষঙ্গিক জ্ঞান থাকতে হবে

ভালো মানের আলোকচিত্রী হতে হলে আনুষঙ্গিক জ্ঞান থাকতে হবে

SONY DSC

আলোকচিত্রী বিপ্লব তালুকদার:
বড় হয়ে আমি আলোকচিত্রী হতে চাই এ কথা বলতে সাহস লাগে বটে কখনোও আশাকরিনি আলোকচিত্রী হবো । তবে সত্যি বলতে কি ছবি তোলাটাকে আজকাল অনেকে কাজ বলে মনেই করছেন না। হাতে হাতে মোবাইল ক্যামেরা ফেসবুক ইনষ্টাগ্রামের কল্যাণে সবাই যেন আলোকচিত্রী বনে বসে আছে সব জায়গাতে।
বাংলাদেশে যেকোনো মেলা বা উৎসবে ঘুরতে গেলেও দেখবে মোটামুটি একদল লোক গলায় ক্যামেরা ঝুলিয়ে হাজির হয়েছেন । দেশে হুট করেই আলোকচিত্রীদের এমন বাম্পার ফলন এর দুইটা মানে হতে পারে আমার মতে। প্রথমত কাজটার চাহিদা আছে বলেই অনেকেই আলোকচিত্রী হতে চাইছেন। দ্বিতীয়ত যেহেতু অনেক প্রতিযোগী আছেন এই কাজে প্রতিষ্ঠা পাওয়াটা সহজ হবে না। ব্যতিক্রম কিছু করতে পারলেই তুমি হতে পারো অন্যরকম সবার চেয়ে একটু আলাদা।
আমি একজন ছোটকাটো আলোকচিত্রী হিসেবে মনে করি বাংলাদেশে ফটোগ্রাফির একটা মিশ্র সময় যাচ্ছে প্রচুর মানুষ ছবি তুলছে ঠিক কিন্তু নেশা থেকে ছবি তোলার চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছবি আপলোড করতেই যেন লোকজনের আগ্রহ বেশি। ছবি তোলার নতুন নতুন বিষয় প্রযুক্তি যোগ হচ্ছে ।

SONY DSC

গড়পড়তা আলোকচিত্রী হতে চাইলে কাজটা হয়তো তেমন কঠিন না। কিন্তু বিশ্বমানের আলোকচিত্রী হতে চাইলে আলোকচিত্র বিষয়ে পড়ালেখা করারও দরকার আছে বলে মনে করছি । ওয়েড়িং ফটোগ্রাফি করেই অনেকের ভালো আয় হচ্ছে। বন্ধুবান্ধবের মাধ্যমে কিংবা সোশ্যাল নেটওর্য়াক ব্যবহার করে তারা কাজও পাচ্ছে।
কিন্তু এই ক্ষেত্রটাতে প্রতিযোগিতা ও অনেক। ভালো মানের আলোকচিত্রী হতে হলে আনুষঙ্গিক জ্ঞান থাকতে হবে সবার । প্রযুক্তিতে ভালো দখল ছাড়াও সাইকোলজি অ্যানথ্রোপলজি এ বিষয়গুলোও জানা দরকার। একটু কঠিন মনে হচ্ছে বুঝিয়ে বলছি । অ্যানথ্রোপলজি হলো সমাজের ভিন্ন ধারার একদল লোকের সঙ্গে মিশে গিয়ে তাদের জীবনের ধরনটা বুজতে চেষ্টা করা ।
কোনো কেনো আলোকচিত্রী বেদে পরিবারের সঙ্গে মাসের পর মাস থেকে তাদের ছবি তুলছেন। কেউ ভিক্ষুকদের সঙ্গে রাত দিন কাটিয়ে ছবি তুলে তাদের জীবনটা ফ্রেমে বন্দী করতে চেয়েছেন ।
এসব কাজ বোধ হয় এখনই তোমাদেও জন্য কঠিন হয়ে যাবে ।সহজ পথ ধরো তোমার ছবি তোলার যন্ত্রটা যাই হোক ছবি তোলার জন্য আপাতত একটা বিষয় খুঁজে নাও ।
ধরো তুমি পাহাড়ের কোন মানুষের জীবন বৈইচিত্র নিয়ে কিংবা আশেপাশে ঘুরেঘুরে কোন পাখির গল্পটা নিয়ে তোমার ফ্রেমে আনার চেষ্টা করো। দিনের পর দিন লেগে থাকো এর পেছনে। একটা পাখি কীভাবে খাচ্ছে কীভাবে ওড়চ্ছে দুইটা পাখি ঝগড়া করার সময় তাদের মুখভঙ্গিটা কেমন হচ্ছে কীভাবে তাদের বাচ্ছাটিকে আদর করচ্ছেন সব ছবি তুলতে থাকো ।
ধীরে ধীরে তোমার ঐ ছবিগুলোতেই একটা গল্প খঁজে পাবে। এই চেষ্টাই তোমাকে আলোকচিত্রী হিসেবে পরিণত করবে আগ্রহ জোগাবে । আলোকচিত্রীদের একটু ভিন্ন চোখে দেখতে হয়। স্রেফ ক্যামেরা তাক করে ক্লিক না করে একটু পরীক্ষা নিরীক্ষা করো। সহজ স্বাভাবিক দৃশ্যটাই অন্য চোখে দেখো ।

SONY DSC

আলোকচিত্র বিষয়ে বিভিন্ন বই পড়তে পারো। এছাড়া বড় আলোকচিত্রীদের তোলা ছবি গুলো মনোযোগ দিয়ে দেখো। অনেক আলোচিত্রী দল বেঁধে ফটোওয়াক একটা নির্দিষ্ট জায়গায় ঘুরে ঘুরে ছবি তোলার জন্য বের হয় । ছবি তোলার ব্যাপারে আগ্রহ আছে এমন কয়েকজনের সঙ্গে বন্ধুত্ব করে ফেলো ।
ধরো একদিন তোমরা সবাই ঠিক করলে খাগড়াছড়ির বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে ছবি তুলবে । ব্যস বেরিয়ে পড়ো ছবি তোলার জন্য একজনের কাছে আরেকজনের শেখাটাও হয়ে যাবে । বাংলাদেশে বিভিন্ন জায়গাতে ফটোগ্রাফি শেখার সুযোগ আছে অনেক সময় আশেপাশে ফটোগ্রাফি নিয়ে বিভিন্ন কর্মশালাও হয়। চোখ কান খোলা রেখে শিখতে থাকো একদিন হয়ে হয়ে যাবে ফটোগ্রাফি ।
বিপ্লব তালুকদার, সিনিয়র রিপোর্টার বিবর্তন,ফটোগ্রাফি দৈনিক তৃতীয় মাত্রা ও ডেইলি নিউজ মেইল ।

ভাল লাগলে সংবাদটি শেয়ার করুন........

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত... © কর্তৃপক্ষদ্বারা সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |২০২০|
Design & Developed BY CHT Technology