রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

শিরোনাম:
পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার-উল-হক

পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার-উল-হক

অনলাইন ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শনিবার এক বিবৃতিতে বলা হয়, বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সদস্য সিনেটর আনোয়ার-উল-হক কাকারকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ ও জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজের মধ্যে দ্বিতীয় দফা আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২২৪ ১এ ধারার অধীনে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি অনুমোদন করেছেন।

বৈঠকের পর গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় রিয়াজ বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হবেন একটি ছোট প্রদেশ থেকে।


তিনি জানান, কাকারের নাম তিনি প্রস্তাব করেছিলেন, যা অনুমোদন করা হয়েছে।

এর আগে প্রেসিডেন্ট আরিফ আলভি প্রধানমন্ত্রী শেহবাজকে একটি চিঠি লেখেন। যাখেন তাকে ও বিরোধীদলীয় নেতাকে ১২ আগস্টের (শনিবার) মধ্যে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর জন্য একজন ‘উপযুক্ত ব্যক্তিকে’ সুপারিশ করার কথা মনে করিয়ে দেওয়া হয়।

প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেহবাজ ও রিয়াজকে জানিয়েছেন, ২২৪এ অনুচ্ছেদের অধীনে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার তিন দিনের মধ্যে অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর জন্য একটি নাম প্রস্তাব করতে হবে।

আনোয়ার-উল-হক কাকার কে?
সিনেটর আনোয়ার উল হক কাকার, যিনি পাকিস্তানের নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী মনোনীত হয়েছেন, তিনি বেলুচিস্তানের একজন রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি ২০১৮ সালে সিনেটে নির্বাচিত হয়েছিলেন এবং একজন অত্যন্ত সক্রিয় রাজনীতিবিদ ছিলেন। উচ্চকক্ষে নির্বাচিত হওয়ার আগে তিনি প্রাদেশিক সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

২০০৮ সালে কাকার কিউ-লীগের টিকিটে কোয়েটা থেকে জাতীয় পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন এবং বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্র।
সূত্র : জিও নিউজ

ভাল লাগলে সংবাদটি শেয়ার করুন........

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়ে আবেদিত... © কর্তৃপক্ষদ্বারা সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত |২০২০|
Design & Developed BY CHT Technology